পুঁজি+নারী IS > PRODUCT ↔একটি সাবান কোম্পানী ও অন্যান্য ঘোলাজল - করাতকল

সর্বশেষ:

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

শনিবার, ২৯ আগস্ট, ২০১৫

পুঁজি+নারী IS > PRODUCT ↔একটি সাবান কোম্পানী ও অন্যান্য ঘোলাজল

শা ফি  স মু দ্র

পুঁজির যাতাকলে ফেঁসে যাচ্ছে মানুষ। পুঁজির নানান রকম ভেংচী আর কর্পোরেটের পোদ ঘষাঘষিতে ক্রগামগত ফুলে ফেঁপে উঠছে মানুষের নিন্মাঙ্গ-ঊর্দ্ধাঙ্গসহ সর্বস্ব। তারা রগরগে বাজার চায়, ফটো সুন্দরীর মত মসৃণ শরীর, আপততত সুন্দরী না হলেও অন্তত সাবান কোম্পানীগুলোর কোন সমস্যা নেই। কেননা তাদের কাছে গায়ের রঙ ফর্সা মানেই সুন্দর নয়, সৌন্দর্য পরিচ্ছন্নতায়। আবার তাদের মত অন্য কোম্পানীগুলো পুরুষ হোক আর নারী হোক তাদের গায়ের রঙ ফর্সা করার দায়িত্ব নিয়ে দিচ্ছে নতুন ফর্মূলা। তিন সপ্তাহে গায়ের রঙ ফর্সা করার জন্য দিচ্ছে নিত্য নতুন ফর্মূলার ভিটামীন সমৃদ্ধ মলম। আবার কনডোম কোম্পানীগুলো বের করছে স্ট্রবেরী স্বাদের কনডোম। যা বিজ্ঞাপনী বিলবোর্ডে শোভা পাচ্ছে স্ট্রবেরী মুখে ললনার মুখ। আমাদের নারী নেত্রী, ভগ্নী সহায়তা কেন্দ্র সমূহসহ হরেক রকমের মাগীবাদী-মদ্দাবাদী  সংগঠন রূপধারী প্রতিষ্ঠানগুলো এইসব পণ্যের বিজ্ঞাপনে মুগ্ধ-বিমোহীত। কেননা দিনের পর দিন তারাও পুঁজিবাদীর কাছে আরো দামী ও প্রভাবশালি পণ্য হোয়ে উঠছে।
অতএব হে পুঁজি
হে পুঁজিতন্ত্র নমষ্কার!
অতএব হে সাধুসজ্জ্বনÑআঙুলের মাথায় তুলে নিন বাজার থেকে খরিদ করা মলম। আপনার মুখের পরিবর্তে মাখতে থাকুন নিন্মাঙ্গে, সৌন্দর্যম-িত করে তুলুন পোষাকের ভিতর ত্বকের। তাতে প্রতিষ্ঠানের বিস্তর লাভ থাকতে পারে কি পারেনা তা আমার জানা নাও থাকলেও অন্তত রঙ পরিবর্তনের জন্য আপনিও প্রস্তুত হোন। প্রতিষ্ঠান আপনার উর্দ্ধাঙ্গ আর নিন্মাঙ্গ ধবল শাদা করার প্রতিশ্রুতি দিচ্ছে এবং বিজ্ঞাপনের সুড়সুড়িতে আপনাকেও গোগ্রাসে গিলে খাচ্ছে।

পুঁজি আপনাকে গিলে ফেলছেÑতার বিজ্ঞাপনে, পুঁজি আপনাকে বেঁধে ফেলছে তার অফারকৃত প্যাকেজে, পুঁজি আপনাকে শাসন করছে আপনার সিন্ধান্তের সংকটে, পুঁজি আপনাকে পুঁজি করছে একজন সম্মানীত ক্লায়েন্ট বানিয়ে। অতএব পুজির পকেটে আপনি কোমর ঢুকিয়ে দুলতে থাকুন। দোলাতে থাকুন আপনার স্ত্রী-সন্তানকে। এভাবে দুলতে দুলতে দোলাতে দোলাতে আপনাকেও খ- বিখ- করে তুলছে। আপনি তাদের একজন সম্মানীত গ্রাহক।
আপনি ১লক্ষ গ্রাহকের একজন
আপনি ৫০লক্ষ গ্রাহকের একজন
আপনি  ১কোটি গ্রাহকের একজন
আপনি ৩কোটি গ্রাহকের একজন
আপনি ৫কোটি গ্রাহকের একজন
আপনি নিশ্চিত থাকুন পৃথিবীর ১০০ কোটি গ্রাহকেরও একজন হবেন। একজন গ্রাহক মানে একটি পণ্য, একটি পণ্য মানে একজন আপনি। একজন আপনার থেকে একটি পরিবার। একটি পরিবার থেকে একটি সমাজ। একটি সমাজ থেকে উপজেলা-জেলা-শহর-বন্দর-মহানগর-রাজধানী। অর্থাৎ আপনার থেকে একটি রাষ্ট্র পর্যন্ত সবকিছুই সাম্রাজ্যবাদী পুঁজির কাছে পণ্য হোয়ে উঠছে এবং পণ্যবাহী কিংবা পণ্যমুখি রাষ্ট্রের কাছে ফিরে আসছে বিশ্বব্যাংক এর ঋনের সাম্পান। আমরাও ক্রমশ হোয়ে উঠছি একেকজন সফল ঋণজীবি। জয়তু হে ঋণজীবি। জয়তু হে ধনতন্ত্র। জয়তু হে সাসাম্রাজ্যবাদী আগ্রাসী পুঁজিতন্ত্র।

পুঁজিপতিরা তাদের মুনাফা ও ব্যবসায়িক প্রমোশনের জন্য আপনাকে বানাচ্ছে সুপারস্টার মডেল, টকশো বয়াতি, বুদ্ধিব্যাপারী, সাহিত্যজীবি, শিল্পীপতি, বাজারী সম্পাদক ও বেশ্যা। সুপারস্টার মডেলরা তাদের পন্যস্বর্বস্ব শরীর দেখিয়ে আপনাকে যৌন সুড়সুড়ি সমেত পন্যের প্রতি মোহ তৈরী করছে। টকশো বয়াতিরা স্থিতিশীল কিংবা অস্থিতিশীল বাজার ব্যবস্থাপনার জন্য আপনাকে পুজিতন্ত্রের প্রয়োজনুসারে উত্তেজিত ও প্রশোমিত করছে। সাহিত্যজীবিদের নিয়ে হে উৎসব থেকে শুরু করে গে উৎসব পর্যন্ত করছে তাদের দোকানদারী জিনিসপত্র কৃত্তিকলা প্রদর্শনের জন্য। নামধারী ছোটকাগজের তকমা লাগিয়ে নিন্মবিত্তের বাজার তৈরীতে কাজ করছে সারা বছর ধরে। আবার সম্পাদক বানিয়ে রাজনৈতিক ফর্মূলা তৈরী করে উচ্চতর বাজার ব্যবস্থাপানা তৈরী করছে। আপনি কিংবা আপনার শিশু জন্মগ্রহন করার পর পায়ের নখ থেকে মাথার চুল পর্যন্ত সবই বিক্রি হয়ে গেছে পুঁজিতন্ত্রের কাছে, প্রতিষ্ঠানের কাছে। 
সুতরাং মানুষ থেকে পন্য হয়ে যাবার পর যেভাবে আপনার পরিচয় হারিয়ে ফেলছেন-
> আপনি কে? আপনার পরিচয় কি?
> আমি পন্য বহুজাতিক কোম্পানী হইতে আসিয়াছি
> আপনার গুনাগত মান কি?
> আমার গুনগতমানের বিস্তর রহিয়াছে
> আপনার সার্টিফিকেশন?
> ISO সনদ প্রাপ্ত 

মানুষ থেকে পন্য হয়ে যাবার ক্রম প্রসারণ থামবার কোন সুযোগ নেই কেননা আমরা সেই সুযোগ থেকে নিজেদেরকে অযোগ্য করছি, বঞ্চিত করে যাচ্ছি। পুঁজি আপনাকে এবং আপনার শিশ্নে মাখন মাখাতে মাখাতে নিশ্চিত বিছানায় নিয়ে যাবে। আপনিও তাদের গুনকীর্ত্তন করতে করতে দু’পা এলিয়ে দিবেন ঘুমন্ত বউয়ের কোমরের উপরে। সেখানেও বিজনেস। নানান ফ্লেভারের। কি চাই আপনার? শোবার বিছানা?Ñআছে। ঘুমের ট্যাবলেট?Ñআছে। নূন্যতম ১৮মিনিট টিকে থাকার লাড়াইয়ের উপকরণ? Ñআছে। কর্মকা- শেষে ফ্রেশ হবার ব্যবস্থা?Ñআছে। এইসব পুঁজির পন্য আপনি খুঁজে পাচ্ছেন না? সমস্যা নেই। পণ্যই আপনাকে খুঁজে বের করবে। বিজ্ঞাপন আপনাকেই খুঁজে বেড়াচ্ছে। কেননা আপনি তাদের সম্মানীত কাস্টমার। আপনার সব প্রয়োজনের জন্য তৈরী হচ্ছে পণ্য ও প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান তার জিপার খুলে বসে আছে আপনার জন্য। আপনাকে কেনার জন্য অথবা বিক্রয়ের জন্য। যদি আপনি বিক্রয়যোগ্য হয়ে ওঠেন কিংবা আদর্শ ক্রেতা হয়ে থাকেন।

হে পাঠকগন আপনিও একটি পণ্য হইয়া উঠিতে পারেন
আপনারও গুনগত মান রহিয়াছে
বিক্রয়ের জন্য আজই প্রস্তুত হোউন
প্রতিষ্ঠান আপানকে গোগ্রাসে গিলিয়া খাইবে
আর সুযোগ পেলে তাদের হায়ের ভিতর ঢুকিয়া দিন আপনার শিশ্ন

বিকৃতি রুচি ও পুঁজির কাছে আমাদের বিবেকবোধ, আমাদের অস্তিত্ব, আমাদের সংগ্রামী জীবন শপে দেয়া জরুরী নয়। আমাদের রয়েছে মূল্যবোধ, আমাদের রয়েছে মানবিকবোধ, আমাদের রয়েছে ঐতিহ্যের সুলোলিত অহঙ্কার, আমাদের রয়েছে জ¦লজ¦লে চোখ, দুরন্ত বিশ্বাস ও শ্রম। প্রিয় পাঠক আপনিও প্রতিষ্ঠানবিরোধী মনষ্কতায় হয়ে উঠুন আত্মপোলব্ধি সম্পন্ন একজন পরিপূর্ণ মানুষ। আমীন। 

Post Bottom Ad

Responsive Ads Here

Pages